লিবিয়ায় আগামী ২৪ ডিসেম্বর নির্বাচন হওয়ার কথা ছিল । বহু দিন পর গণতান্ত্রিক নির্বাচন নিয়ে উৎসাহী ছিলেন লিবিয়ার মানুষ। কিন্তু শেষ মুহূর্তে নির্বাচন স্থগিত করার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। বোর্ড বলেছে, শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচনের নতুন তারিখ ঠিক করা যেতে পারে। বুধবার (২২ ডিসেম্বর) লিবিয়ার হাই ন্যাশনাল ইলেক্ট্রোরাল কমিশন এ বক্তব্য দেন। এর আগে নির্বাচন পর্যবেক্ষণের দায়িত্বে থাকা দেশটির সংসদীয় কমিটি বলেছে, শুক্রবার নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ করা অসম্ভব ব্যাপার। কমিটি বলেছে,

টেকনিক্যাল, জুডিশিয়াল ও নিরাপত্তা বিষয়ক প্রতিবেদন যাচাই করে আমরা নির্বাচনী আইন অনুসারে ইলেক্ট্রোরাল বোর্ডকে ২৪ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠানের অসম্ভাব্যতা নিয়ে জানিয়েছি। সংসদীয় কমিটি জাতীয় সংসদের স্পিকারকে লেখা এক চিঠিতে এ কথা জানিয়েছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে প্রেসিডেন্ট প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা ছাড়াই হাই ন্যাশনাল ইলক্ট্রোরাল কমিশন দেশব্যাপী ইলেক্ট্রোরাল কমিটি বাতিলের নির্দেশ দিয়েছে। কমিশনের এই পদক্ষেপের অর্থ ছিল দেশটিতে নির্বাচন স্থগিত হয়ে যাওয়া। এদিকে, নির্বাচন স্থগিত হয়ে যাওয়ায় দেশটিতে সংঘর্ষ ও বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।